সম্প্রতি শীর্ষস্থানীয় ভিডিও গেইম নির্মাতা অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনার ঘোষণা দিয়ে প্রযুক্তি শিল্পে আলোড়ন সৃষ্টি করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। তবে মাইক্রোসফটের ঘোষণায় সবদিক থেকে যেন বিপাকে পড়েছে গেইমিং বাজারে মাইক্রোসফটের শীর্ষ প্রতিদ্বন্দ্বী সনি।

মাইক্রোসফট অ্যাক্টিভিশন ব্লিজার্ড কিনছে, এই খবর প্রকাশের পর টোকিও’র শেয়ার বাজারে সনি’র দর পতন হয়েছে ১৩ শতাংশ। ২০০৮ সালের পর এতো বড় দর পতনের ঘটনা আর ঘটেনি সনির সঙ্গে। তবে শেয়ার বাজারের দর পতনের চেয়েও সনি’র জন্য বড় মাথাব্যথা এখন গেইমিং শিল্পের ভবিষ্যত।

গেইমিং খাতে কয়েক দশক ধরে চলছে মাইক্রোসফট বনাম সনি’র প্রতিদ্বন্দ্বীতা। ক্ষেত্রবিশেষে গেইমারদের নিজস্ব প্ল্যাটফর্মে টানতে বড় বাজেটের গেইমগুলোর উপর নির্ভর করেছে উভয় প্রতিষ্ঠান। অধিগ্রহণ চুক্তির ফলে আয়ের হিসেবে গেইমিং বাজারের তৃতীয় শীর্ষ প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশ করবে মাইক্রোসফট।

শীর্ষস্থান দুটি আছে যথাক্রমে টেনসেন্ট ও সনি’র দখলে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ‘অ্যাসিমেট্রিক অ্যাডভাইজর্স’-এর বাজার কৌশলী আমির আনভারজাদেহ বলছেন “তাপ বাড়ছে কনসোল যুদ্ধের।”

কলমকথা/বি সুলতানা